• Phone: +8802 8396601
  • Email: info@bacbonschool.com

Admission Assistance

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সর্বশেষ আপডেট : January ৩০, ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ । জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সার্কুলার বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট admissions.nu.edu.bd এ প্রকাশ করা হবে । জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সন্মান) এবং স্নাতক (পাস) কোর্সে প্রথম বর্ষের জন্য সাড়ে আট লাখেরও বেশি আসন আছে । স্নাতক (সন্মান) প্রথম বর্ষে আসন সংখ্যা মোট ৪ লাখ ৩৬ হাজার ১৩৫টি এবং স্নাতক (পাস) কোর্সে মোট আসন রয়েছে ৪ লাখ ২১ হাজার ৯৯টি। বর্তমানে ৮৬৭টি কলেজে স্লাতক (সম্মান) কোর্স চালু আছে ।

অফিসিয়াল ওয়েবসাইট : http://app1.nu.edu.bd/

আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তাবলীগুলো হল:

ভর্তি পরীক্ষার মান বন্টন

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে । গত বছরের ভর্তি পরীক্ষা পূর্ণমান ২০০ নম্বর হলেও এই শিক্ষাবর্ষ থেকে মোট নম্বর কমিয়ে ১০০ করা হয়েছে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের উপর যে ৮০ নম্বর ধার‌্য ছিল তা কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ পরীক্ষার নম্বর ৭৫ থেকে ৩০ নম্বর করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভিত্তি করেই ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে ।

  • 1. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • 2. বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • 3. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভােকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) ii) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।
  • 4. প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবে

আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ এই আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ সালের ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয় নি । আবেদনকারীদের ভর্তি বিষয়ে অধিকতর তথ্য প্রদানের জন্য গত বছরের নোটিশটি যুক্ত করা হল । নতুন নোটিশ বা বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে তা আপডেট করা হবে ।

সার্কুলার পিডিএফ
আবেদন লিংক