• Phone: +8802 8396601
  • Email: info@bacbonschool.com

Admission Assistance

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনাটি তথ্য।

সর্বশেষ আপডেট : February ৫, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা খুব শীঘ্রই শুরু হবে । সবাই প্রস্তুতি শুরু করে দিয়েছ । কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির ক্ষেত্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি সম্পর্কে সঠিক তথ্য জানা জরুরী । কারন বিভিন্ন ইউনিট সম্পর্কে ভাল ভাবে না জানলে ভালভা্বে প্রস্ততি গ্রহন করা যায় না। তাই আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

আবেদনের লিংক:

https://www.du.ac.bd/footer_widget/footer_widget_item/undergraduate_students

আবেদন যোগ্যতা

যারা ২০১৫ কিংবা পরবর্তী সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় মানবিক শাখা থেকে উত্তীর্ণ হয়েছে কেবল তারাই ভর্তি-নির্দেশিকায় বর্ণিত শর্তপূরণ করা সাপেক্ষে খ-ইউনিটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
>প্রার্থীদের মাধ্যমিক / সমমান ও উচ্চ মাধ্যমিক / সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জি.পি.এদ্বয়ের যােগফল অন্তত ৭.০০ (সাত) হতে হবে (উল্লেখ্য যে, মাধ্যমিক/ সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। নির্দিষ্ট বিভাগের / ইনস্টিটিউটের ক্ষেত্রে ইউনিট কর্তৃক নির্ধারিত নম্বর / গ্রেডের শর্ত পূরণ করতে হবে ।

ভর্তি পরীক্ষার মানবন্টন

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে । গত বছরের ভর্তি পরীক্ষা পূর্ণমান ২০০ নম্বর হলেও এই শিক্ষাবর্ষ থেকে মোট নম্বর কমিয়ে ১০০ করা হয়েছে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের উপর যে ৮০ নম্বর ধার‌্য ছিল তা কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ পরীক্ষার নম্বর ৭৫ থেকে ৩০ নম্বর করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভিত্তি করেই ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে ।
>ভর্তি-পরীক্ষার MCQ অংশের এবং লিখিত অংশের বাংলা ও ইংরেজি বিষয়ের প্রশ্ন জাতীয় পাঠ্যপুস্তক বাের্ড নির্ধারিত শিক্ষাক্রমের পাঠ্যসূচির আলােকে প্রণীত হবে। লিখিত পরীক্ষার বাংলা অংশে পাঠ্যসূচিভুক্ত একটি পাঠের মূলভাব লিখন, কবিতার উদ্ধৃতি ব্যাখ্যা, উদ্ধৃত সংলাপ ব্যাখ্যা (গদ্য, উপন্যাস ও নাটক-ভিত্তিক), লেখক / কবি পরিচিতি, মিলকরণ (গদ্য, কবিতা ও ব্যাকরণভিত্তিক), সারাংশ / সারমর্ম লিখন, বানান শুদ্ধি ও প্রমিতকরণ, সংক্ষিপ্ত অনুচ্ছেদ লিখন, ব্যাকরণ-সম্পর্কিত বিষয়াবলি (সংজ্ঞার্থ ও দৃষ্টান্ত) এবং অনুবাদ অধিক গুরুত্ব পাবে। অপরদিকে, লিখিত পরীক্ষার General English , Comprehension, Short paragraph, Explanation (Explain with the reference to the Context), Rearranging, Translation, Punctuation, Gap filling with & without clues, Sentence making, Changing and Transformation of sentences অধিক গুরুত্ব পাবে।
>MCQ অংশের সাধারণ জ্ঞান সংশ্লিষ্ট প্রশ্ন বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি এবং মাধ্যমিক / সমমান ও উচ্চ-মাধ্যমিক / সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগােল, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি প্রভৃতি বিষয়ের আলােকে হবে।

ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার পাশ নম্বর

গত বছর ২০০ নম্বরের ভর্তি পরীক্ষায় MCQ অংশের পাস নম্বর ৩০ ও লিখিত পরীক্ষায় পাস নম্বর ১২ নির্ধারণ করা হয় । কিন্তু এবার যেহেতু পরীক্ষা ১০০ নম্বরে কমিয়ে আনা হয়েছে সেহেতু পাশ নম্বর কমানো হতে পারে । তবে এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত গ্রহন করা হয় নি ।
>তবে, পাঁচটি ভুল উত্তর প্রদানের জন্য একটি শুদ্ধ উত্তরের নম্বর কাটা যাবে। অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মেধাস্কোর তৈরির পদ্ধতি

মােট ১০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।
>শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে * দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে * দিয়ে গুণ করে এই দুইয়ের যােগফল ৮০ নম্বরের ভর্তি-পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যােগ করে পরীক্ষার্থীর মেধা তালিকা তৈরি করা হবে।
>জিপিএ নম্বর ২০ নির্ধারণ করা হলেও সেটা কোন উপায়ে করা হবে সেটা এখনও স্পষ্ট নয় ।

ঢাবি খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি

২০২০-২০২১ সালের ঢাবি খ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয় নি । আবেদনকারীদের ভর্তি বিষয়ে অধিকতর তথ্য প্রদানের জন্য গত বছরের নোটিশটি যুক্ত করা হল । নতুন নোটিশ বা বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে তা আপডেট করা হবে ।

খ ইউনিট নোটিশ পিডিএফ
ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি
আবেদন লিংক