• Phone: +8802 8396601
  • Email: info@bacbonschool.com

Admission Assistance

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার খুঁটিনাটি

সর্বশেষ আপডেট : February ৫, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২০-২০২১। ঢাবি ঘ ইউনিট হল সমন্বিত ইউনিট অর্থ্যাৎ এই ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দিতে পারবে । তাই এই ইউনিটেরি প্রতিযোগিতা সবচেয়ে বেশি । তাই আজকে আমরা ঢাবি ঘ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদ বা ঘ ইউনিটে মানবিক,ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ।

ভর্তির আবেদন যোগ্যতা

যে সকল ছাত্র/ছাত্রী ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২০ সনে উচ্চ মাধ্যমিক (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) পাশ করেছে তারা আবেদন করতে পারবে।
>উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে ‘বি’ গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০)-এর নিচে পেলে আবেদন গ্রহণযােগ্য হবে না।
>মানবিক শাখা (মাদ্রাসা শিক্ষা বাের্ডসহ) থেকে আগত ছাত্র/ছাত্রীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (৪র্থ বিষয়সহ) পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ হতে হবে।]
>ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫ হতে হবে ।
>বিজ্ঞান, মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান, কৃষি বিজ্ঞান এবং গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে আগত ছাত্র/ছাত্রীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (৪র্থ বিষয়সহ) পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ হতে হবে।

ভর্তি পরীক্ষার মান বন্টন

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে । গত বছরের ভর্তি পরীক্ষা পূর্ণমান ২০০ নম্বর হলেও এই শিক্ষাবর্ষ থেকে মোট নম্বর কমিয়ে ১০০ করা হয়েছে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের উপর যে ৮০ নম্বর ধার‌্য ছিল তা কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর এমসিকিউ পরীক্ষার নম্বর ৭৫ থেকে ৩০ নম্বর করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৫০। সবমিলিয়ে ১০০ নম্বরের উপর ভিত্তি করেই ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে ।

বিশেষ দ্রষ্টব্য : পরীক্ষার মোট নম্বর ধার্য করা হলেও কোন বিষয়ে কত নম্বর থাকবে তা এখনও নির্ধারণ করা হয় নি ।

ঢাবি ঘ ইউনিট পাশ নম্বর

গত বছর ২০০ নম্বরের ভর্তি পরীক্ষায় MCQ অংশের পাস নম্বর ৩০ ও লিখিত পরীক্ষায় পাস নম্বর ১২ নির্ধারণ করা হয় । কিন্তু এবার যেহেতু পরীক্ষা ১০০ নম্বরে কমিয়ে আনা হয়েছে সেহেতু পাশ নম্বর কমানো হতে পারে । তবে এ বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত গ্রহন করা হয় নি ।

মেধাতালিকা

ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক/সমমানের পরীক্ষায় ও উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মােট ১০০ নম্বরের মেধাস্কোর তৈরী করা হবে।\nমাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যােগ করা হবে। সেক্ষেত্রে ছাত্র/ছাত্রীদের মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএকে (৪র্থ বিষয়সহ) * দিয়ে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-কে (৪র্থ বিষয়সহ) * দিয়ে গুণ করে ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে যােগ করা হবে।\n* জিপিএ নম্বর ২০ নির্ধারণ করা হলেও সেটা কোন উপায়ে করা হবে সেটা এখনও স্পষ্ট নয় ।'

ঢাবি ঘ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি

২০২০-২০২১ সালের ঢাবি ঘ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয় নি । আবেদনকারীদের ভর্তি বিষয়ে অধিকতর তথ্য প্রদানের জন্য গত বছরের নোটিশটি যুক্ত করা হল । নতুন নোটিশ বা বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে তা আপডেট করা হব।

ঘ ইউনিট নোটিশ পিডিএফ
ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি
আবেদন লিংক